1. tanbircse2011@gmail.coim : Tanbir Nadim : Tanbir Nadim
  2. nssngo@gmail.com : Shahabuddin Panna : Shahabuddin Panna
  3. abdullahamtali@gmail.com : pvabd : pva bd
  4. aramtali@gmail.com : pvabdamt :
October 1, 2020, 6:27 am
আপডেট:
তারিক বিন আনসারী সুমনের বাবার মৃত্যু, এনএসএস পরিবারের শোক।। ফুলবুনিয়া গ্রাম। ডালবুগন্জ ইউনিয়ন কলাপাড়া। কলাপাড়া বিধবা কিন্তু সংগ্রামী ও আাত্ম প্রত্যয়ী এক নারী Dignity Kit প্রাপ্ত নারীদের সাথে সভা।। Swisscontact এর সহযোগিতায় ASTHA প্রকল্পের আওতায় উঠান বৈঠক ।। অক্সফ্যামের সহযোগিতায় আম্ফান রেসপন্স প্রকল্পের আওতায় আজ ছোট বাইশদিয়া ইউনিয়নের বিতরণ আমতলীতে মামলা তুলে নিতে বাদীকে বিএনপি নেতার জীবন নাশের হুমকি। পালিয়ে বেড়াচ্ছেন মামলার বাদী ও তার পরিবার। আমতলীতে ৪’শ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা গ্রেফতার। আমতলী সরকারী কলেজে ভর্তিতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ আমতলীতে নিখোঁজের ২২ ঘন্টা পর যুবকের লাশ উদ্ধার।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগের দিনই পৃথিবীতে আছড়ে পড়তে পারে গ্রহাণু!

Reporter Name
  • Update Time : Wednesday, August 26, 2020,
  • 41 Time View
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক একদিন আগেই পৃথিবীতে আছড়ে পড়তে পারে একটি গ্রহাণু। নাম ২০১৮ভিপি১।  এমনই জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। একই সঙ্গে ওই সংস্থা জানিয়েছে, পৃথিবীর সঙ্গে ওই গ্রহাণুর সংঘর্ষের সম্ভাবনা এক শতাংশেরও কম। খবর এই সময়ের।
নাসার গবেষকরা জানিয়েছেন, পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুটি ৬.৫ ফিট উচ্চতার। মার্কিন সংস্থা CNEOS (Centre for Near-Earth Object Studies)-এর মতে ২ নভেম্বর পৃথিবীর গা ঘেঁষে চলে যাবে গ্রহাণু ২০১৮ভিপি১।
CNEOS-এর ওয়েবসাইট অনুযায়ী, মার্কিন নির্বাচনের সময় পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে গেলেও সাধারণের চোখে ধরা দেবে না এই গ্রহাণু। ২০১৮ সালে ক্যালিফর্নিয়ার প্যালোমার ওবজার্ভেটরি প্রথমবার আবিষ্কার করেছিল এই গ্রহাণুটিকে। নাম দেওয়া হয়েছিল ২০১৮ভিপি১। NASA-র তথ্য অনুযায়ী এই গ্রহাণুটি ‘বিপজ্জনক’ নয়।
প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই পৃথিবীর গা ঘেঁষে চলে যায় গ্রহাণু ২০২০ কিউজি। ভারত মহাসাগরের দক্ষিণ প্রান্তের আকাশে, সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ২৯৫০ কিলোমিটার উপর দিয়ে চলে গিয়েছিল গ্রহাণুটি। গতিবেগ ছিল সেকেন্ডে ১২.৩ কিলোমিটার। অন্য গ্রহাণুর তুলনায় অবশ্য কমই। গ্রহাণুটি আকারে একটি গাড়ির সমান ছিল বলে জানিয়েছেন গবেষকরা।
প্রতি বছরই বহু ছোট ছোট গ্রহাণু পৃথিবীর কাছাকাছি চলে আসে। অধিকাংশই বায়ুমণ্ডলে ঢুকে পড়ে আগুনের গোলার চেহারা নেয়। আর তারপর আছড়ে পড়ে, পৃথিবীর বুকেই নিঃশেষ হয়ে যায়। শেষ মুহূর্তে অল্প সময়ের জন্য কখনও টেলিস্কোপের ক্যামেরায় ধরা পড়ে সেই ছবি। বছরভরই এমন ঘটনা ঘটে থাকে। কখনও এমনও হয় মাঝেমধ্যে, ছোট ছোট গ্রহাণু যতক্ষণ পৃথিবীর কাছে না আসা পর্যন্ত টেলিস্কোপে ধরাই পড়ে না। তবে অধিকাংশ ক্ষেত্রে যেটা ঘটে, পৃথিবী থেকে নিরাপদ দূরত্ব রেখেই গ্রহাণু চলে যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ওয়েবসাইট কাস্টোমাইজেশন : নেট মিডিয়া
Theme Customized BY Net Media